• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরে ঐতিহ্যবাহী সাপ দিয়ে ‘পাতা খেলা’   

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২  

দিনাজপুরে ঐতিহ্যবাহী সাপ দিয়ে ‘পাতা খেলা’                        
গ্রামীন সংস্কৃতির ঐতিহ্যবাহী ‘পাতা খেলা’ উপভোগ করলো দুর-দুরান্ত থেকে আসা বিভিন্ন বয়সের নারী-পুরুষ। গ্রাম বাংলার চমৎকার এই খেলা নিয়মিত আয়োজনের অনুরোধ জানিয়েছে স্থানীয়রা। অপরদিকে সহযোগিতা পেলে প্রতিবছর এ ধরনের খেলা আয়োজনের কথা বলেছেন আয়োজকরা।

শুক্রবার পড়ন্ত বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনাজপুরের ঘোড়াঘাটের সিংড়া গ্রামের স্থানীয় যুব সমাজের আয়োজনে সিংড়া ছাগল হাটির মাঠে অনুষ্ঠিত হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই পাতা খেলা।

শুক্রবার দুপুরের পর থেকেই সিংড়া ছাগল হাটির মাঠে দূর-দূরান্ত থেকে আসা নারী-পুরুষ কানায় কানায় ভরে যায়। পুরো এলাকায় সৃষ্টি হয় উৎসবের আমেজ। খেলাটিতে লক্ষনীয় ছিল শত শত নারী পুরুষ ও শিশু দর্শকের উপচে পড়া ভিড়। এরপর মাঠের চার কোনে সহযোগী তান্ত্রিকদের নিয়ে আসন গেড়ে বসেন। এসময় তান্ত্রিকরা বিভিন্ন নিরগুন বা তন্ত্র-মন্ত্রের বলে সাপকে তাদের কাছে টানতে থাকেন। বিভিন্ন এলাকা থেকে আসা ৫টি তান্ত্রিক দল তাদের তন্ত্রমন্ত্র দিয়ে পাতা রূপী সাপকে মাঠের মাঝখান থেকে চারদিকে টানার প্রতিযোগিতা করে। যে দল তাদের মন্ত্রের মাধ্যমে সাপ নামের পাতাকে নিজের দিকে একবার টানতে পারবে, সেই দল পাবে একটি করে পাতিহাঁস। 

সিংড়া ইউপির ১নং ওয়ার্ড মেম্বার আব্দুল মালেক মন্ডল জানান, স্থানীয়ভাবে এই খেলাটির আয়োজন করা হয়। এর চূড়ান্ত খেলা অনুষ্ঠিত হবে রবিবার। 

খেলা দেখতে আসা আজিনুর রহমান বলেন, পাতা খেলা নামে যে কোনো খেলা আছে তা জানা ছিল না। এই খেলা আগে কখনও দেখিনি। খেলাটি খুব মজার। আবদুল কাদের বলেন, আমাদের গ্রামে কখনোই সাপ দিয়ে পাতা খেলা হয়নি। তাই দেখতে এসেছি। 

খেলার আয়োজক সিংড়া গ্রামের নাইম হোসেন বলেন, আমরা ছোটবেলা থেকেই এই খেলার নাম শুনে এসেছি, কিন্তু কখনও দেখা হয়নি। তন্ত্র-মন্ত্রের এ পাতা বা সাপ খেলাটি আদিবাংলার একটি গ্রামীণ সংস্কৃতি। ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। খেলা দেখতে আসা নতুন প্রজন্মের অনেকে জানিয়েছে তাদের অভিব্যাক্তি। তাই খেলাটি ধরে রাখতে ও পুনরুদ্ধারে এই আয়োজন। স্থানীয়ভাবে আর্থিক সহযোগিতা পেলে মানুষকে আনন্দ দিতে প্রতিবছর এমন আয়োজনের চিন্তা-ভাবনা করছি।

উল্লেখ্য, আবহমান বাংলার সংস্কৃতির সাথে মিশে আছে তুমড়ি বা পাতা খেলা। সনাতন হিন্দু ধর্মের পদ্মাদেবী তথা মনসা দেবীর অলৌকিক লীলা থেকে কালের বির্বতনে এ পাতা খেলার উৎপত্তি। মনসা দেবীর অলৌকিক লীলা সনাতন ধর্ম থেকে বাঙালীর সংস্কৃতিতে স্থান করে নিয়েছে। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –